• মে ২৮, ২০২৪ ৭:০৬ পূর্বাহ্ণ

বন্যপ্রাণি নিধন করতে সাঁওতালেরা ফুলবাড়ীতে

মার্চ ১, ২০২৩

ফুলবাড়ী প্রতিনিধি:

কুড়িগ্রামের ফুলবাড়ীতে দল বেধে শেয়াল, বেজি,বাগডাসা, বনবিড়াল শিকার করল দিনাজপুরের সাঁওতাল পল্লীর ১৬ জনের একটি দল। গত মঙ্গলবার বিকালে উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের নন্দীরকুটি গ্রামের ভুট্টা ও গম ক্ষেতে নিধনযজ্ঞ চালিয়ে তারা অর্ধশতাধিক বন্যপ্রাণি হত্যা করে। এ সময় তীর ধনুক, বল্লম, লাঠিসোটা নিয়ে গম ও ভুট্টা ক্ষেতে লুকিয়ে থাকা বন্যপ্রাণি শিকার করা দেখতে ওই এলাকায় শতশত নারী পুরুষ শিশুর ভীড় জমে য়ায়। 

প্রত্যক্ষদর্শী বাবুল হোসেন, মজিদুল হক, বাদশা মিয়া জানান, সাঁওতালরা ১৩ জন মিলে একটি ক্ষেত চারদিক থেকে ঘিরে ফেলে। এরপর ২/৩ জন ওই ক্ষেতের ভিতর ঢুকে দৈঘ্য- প্রস্থে যাওয়া আসা করে। এতে ক্ষেতের ভিতর লুকিয়ে থাকা বন্য প্রাণিরা প্রাণ ভয়ে এদিক সেদিক ছুটাছুটি করতে থাকে। তখন সাঁওতালরা তীর বা বল্লম ছুঁড়ে প্রাণিদের শিকার করে। তারা আরও জানান, শেয়াল,বেজি, বনবিড়াল ও বাগডাসা মিলে আজ সারা দিনে তারা পঞ্চাশটিরও বেশি বন্যপ্রাণি শিকার করেছে।

এব্যাপারে বন বিভাগের উপজেলা কর্মকর্তা নবির উদ্দিন বলেন, সংবাদ পেয়ে সাঁওতালদেরকে ধরার জন্য শিমুলবাড়ীতে যাওয়া হয়েছে। পরে কৌশলে তারা লালমনিরহাট এলাকায় চলে যায়।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস জানান, বন্যপ্রাণি শিকার করা আইনত দন্ডনীয় অপরাধ। বিষয়টি সম্পর্কে  খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।