• মে ১, ২০২৪ ১২:১৩ পূর্বাহ্ণ

রাণীশংকৈলে আমনের মাঠে দিগন্ত জুড়ে সবুজের সমারোহ

সেপ্টে ২০, ২০২০

সবুজ ইসলাম, রাণীশংকৈল:
কোনো প্রাকৃতিক দুর্যোগ দমাতে পারেনি বাংলার কৃষককে।এর প্রমাণ পাওয়া য়ায় দিগন্তজুড়ে আমনের মাঠে সবুজের সমারোহে । দু চোখ মেললেই দিগন্তজুড়ে চোখে পড়ছে যেন সবুজে ভরে গেছে আমন ধানের মাঠ। চলতি আমন মৌসুমে মাঠের পর মাঠ যেন সবুজে ভরে গেছে । সত্যিই এই দৃশ্য না দেখলে বুঝা যায়না। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,চলতি মৌসুমে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ২১ হাজার ৪৫০ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। রোপা আমনের সবুজ মাঠে কোমর বেঁধে ব্যস্ত সময় পার করছেন বাংলার মানবসম্পদ কৃষক-কৃষাণিরা। রোপা আমনের মাঠে পুরুষরাও কাজ করলেও দিন মজুর হিসেবে কাজ করছেন নারীরাও।তাদের নিবিড় যত্ন আর ভালবাসায় বেড়ে ওঠছে রোপা আমন।
উপজেলার বলিদ্বাড়া এলাকার হবিবর এবং পৌরশহরের নজরুল ইসলাম এবং শাহাদত হোসেন বলেন, নিয়মিত সেচ ও সার প্রয়োগ করার ফলে রোপা আমনের ধান সুন্দর ভাবে বেড়ে ওঠছে। কোনো রোগ-বালাই এর আক্রমণ না হলে ভালো ফলন পাবেন বলে তারা আশা প্রকাশ করেন। কৃষক যাতে ভালো ফলন পায় সেজন্য উপজেলার কৃষি অফিস নানারকম পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন বলে জানান কয়েকজন কৃষক। উপজেলার সব এলাকার চিত্র একই রকম। গত কয়েকদিন আগের গুড়ি গুড়ি বৃষ্টিতে ধানের চেহারা অনেক সুন্দর হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন, এ উপজেলায় এবার ব্রি ৫১,৫২,৩৪,৮৭ এবং ৭২ জাতের ধান চাষ হয়েছে বেশি। বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় তেমন কোনো রোগ বালাই চোখে পড়ছেনা এবং প্রাকৃতিক দুর্যোগের শিকার না হলে শেষ পর্যন্ত যদি এ আবহাওয়া অনুকূলে থাকে তাহলে কৃষক ভালো ফলন পাবেন বলে তিনি আশা করছেন।