• এপ্রিল ২০, ২০২৪ ৫:০৩ পূর্বাহ্ণ

মোবাইল অ্যাপ্লিকেশনে তথ্য পাচারের অভিযোগ

সেপ্টে ২১, ২০২০

সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অননুমোদিত মোবাইল অ্যাপ্লিকেশনের মানুষের তথ্য নিয়ে যাচ্ছে নামে-বেনামে বিভিন্ন প্রতিষ্ঠান। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, অ্যাপস তৈরির নীতিমালা না থাকায় মানুষের ব্যক্তিগত তথ্য পাচারের ঘটনা ঘটছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অননুমোদিত মোবাইল অ্যাপ্লিকেশন বন্ধে ডিজিটাল সার্ভিস অ্যাকট তৈরি প্রস্তাব দেয়া হয়েছে। 

ডিজিটাল বাংলাদেশে এখন সরকারি বেসরকারি অনেক সেবা মিলছে অনলাইনে। আর এই সুযোগে অনুমোদনহীন অনেক অ্যাপস ডিজিটাল প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়েছে। বিদ্যুৎ বিল প্রদান, পুলিশি সেবা গ্রহণ, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগসহ বিভিন্ন সেবার অ্যাপস দেখা যায়। এগুলোর বেশিরভাগই সংশ্লিষ্ট সরকারি দপ্তরের অনুমোদিত অ্যাপস নয়। 

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দেশে অ্যাপস্ তৈরির কোন আইন বা নীতিমালা নেই। মন্ত্রণালয়ের অনুমতি ছাড়াই, বিভিন্ন প্রতিষ্ঠান এসব তৈরি ডিজিটাল প্ল্যাটফর্মে ছড়িয়ে দিচ্ছে। আর মানুষ এসব অ্যাপস্ ডাউনলোড করে নিজের অজান্তেই দিয়ে দিচ্ছেন ব্যক্তিগত সব তথ্য।

অ্যাপস তৈরির নীতিমালার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চলছে বলে জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

বর্তমানে যেসব অ্যাপস রয়েছে সেগুলোও বন্ধ করা হবে। সরকারি কোন প্রতিষ্ঠানের ভেরিফাইড অ্যাপস ছাড়া অন্য কোন অ্যাপস গুগল প্লে স্টোরে থাকবেনা বলেও জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।