• মে ৭, ২০২৪ ১০:২৫ পূর্বাহ্ণ

কুড়িগ্রামে বাংলাদেশ মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

এপ্রি ৫, ২০২৩

স্টাফ রিপোর্টার:
‘অন্তর্ভুক্তিমূলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি’ এই শ্লোগান সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ, কুড়িগ্রাম জেলা শাখার উদ্যোগে বাংলাদেশ মহিলা পরিষদের ৫৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সংগঠন কার্যালয়ে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দিবসটি নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মহিলা পরিষদ কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি রওশন আরা চৌধুরীর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক প্রতিমা চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি মুক্তি চক্রবর্তী, সমাজ কল্যাণ সম্পাদক মালাদেব, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক জুলিয়া জুলকার নাইন, জেলার সদস্য ফাল্গুনী তরফদার।
দিনটির তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, ১৯৭০ সালের ৪ এপ্রিল গড়ে উঠা আমাদের এই সংগঠন নারীর মানবাধিকার এবং মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে দীর্ঘ ৫৩ বছর ধরে কাজ করে চলেছে। বেগম সুফিয়া কামাল বাংলাদেশ মহিলা পরিষদ প্রতিষ্ঠা করেন। নারী ও কন্যার প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধ করতে হবে। কুসংস্কারপূর্ণ সামাজিক প্রথা এবং পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। বিজ্ঞানভিত্তিক অসাম্প্রদায়িক মানবিক শিক্ষা দিতে হবে। সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার সকল ক্ষেত্রে নারীর পূর্ণ এবং কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। উন্নয়নের জন্য নারীদেরকেই সামনে এগিয়ে আসতে হবে। প্রতিটি পদক্ষেপ, কার্যক্রমে পুরুষের পাশাপাশি নারীদেরকে অংশ গ্রহণ করতে হবে, নারী নির্যাতন প্রতিরোধ করার লক্ষ্যে, নারী পুরুষ নির্বিশেষে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। নারীর সম্পত্তির অধিকার সকল ক্ষেত্রে অংশদারিত্ব দেওয়ার আহবান জানান বক্তারা।
পরে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।