• মে ২৮, ২০২৪ ৭:০৭ পূর্বাহ্ণ

ফুলবাড়ীতে পরীক্ষায় অংশগ্রহন না করেও বৃত্তি পেয়েছেন ৫ম শ্রেণির এক ছাত্র

ফেব্রু ২৮, ২০২৩

ফুলবাড়ী প্রতিনিধি:
পরীক্ষায় অনু-উপস্থিত থাকলেও সাধারন গ্রেডে বৃত্তি পেয়েছেন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ৫ম শ্রেনীর এক ছাত্র। মঙ্গলবার বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হলে ফুলবাড়ী উপজেলার প্রকাশিত তালিকায় ওই ছাত্রের রোল সিডে পাওয়া যায়। ওই শিক্ষার্থীও হলেন সজিব আলী, রোল নম্বর-২৪। সে চড়গোড়কমন্ডল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছিলো। কিন্তু বৃত্তি পরীক্ষায় অংশগ্রহন করেনি। এ নিয়ে শিক্ষক সমাজের মাঝে তোলপাড় উঠেছে। শিক্ষা অফিস সূত্রে জানা গেছে গত ৩০ শে ডিসেম্বর ফুলবাড়ী উপজেলায় বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। উপজেলার ১৬১টি সরকারী প্রাথমিক বিদ্যালয় এ পরীক্ষায় ৬৬৫জন শিক্ষার্থী অংশগ্রহন করেন। ফুলবাড়ী ডিগ্রী কলেজ ভ্যানুতে এ পরীক্ষায় অনুষ্ঠিত হয়। ওই কেন্দ্রের ১০১ কক্ষের ছাত্র ছিলেন সজিব আলী। তার রোল নম্বর প্রবেশে পত্রে ২৪ ব্যাঞ্চ বসানো থাকলেও অংশগ্রহন করেনি পরীক্ষায়। ফলে সংশ্লিষ্ট কতৃপক্ষ ওই ছাত্র অনু-উপস্থিত দেখিয়ে জেলায় পাঠিয়ে দেয় তালিকা ।
এদিকে সোমবার বৃত্তি পরীক্ষার ফলাফল বের হলে ফুলবাড়ী উপজেলায় ৪৪ জন ট্যাল্টেপুলে ও ৩৭ জন সাধারন গ্রেডে বৃত্তির তালিকা শিক্ষা অফিসে আসে। পরীক্ষার্থীর অভিভাবক ও প্রতিষ্ঠানের প্রধানগন খোঁজ নেয়া শুরু করে তাদের ছাত্রের রোল নম্বর। এ সময় ওই ছাত্রের রোল সিডে পাওয়ায় তোলপাড় শুরু হয় শিক্ষা অফিসে। সজিব আলীর বাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চড়গোড়কমন্ডল এলাকায়। তার বাবার নাম হুজুর আলী, মায়ের নাম ছকিনা বেগম।
এ ব্যাপারে ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক শফিকুল ইসলামের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান ৭জন পরীক্ষার্থীকে বর্ননামূলক রোল (ডিআর ভুক্ত) করা হয়েছে। তার মধ্যে তিনজন অনু উপস্থিত ছিলেন। এদের মধ্যে সজিব আলীও ছিল অনু-উপস্থিত ।
উপজেলা সহকারী শিক্ষা অফিসার ও ওই প্রতিষ্ঠানের ক্লাস্টারের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আসাফুজ্জামান জানান বিষয়টি শুনেছি । পরে প্রতিষ্টানের প্রধানের সাথে যোগাযোগ করা হয়েছে। তিনি জানিয়েছেন ওই ছাত্র পরীক্ষা দেয়নি। তার রোল নম্বর কি ভাবে তালিকায় এসেছে, তা পর্যাবেক্ষন করা হবে।