• শনি. মার্চ ৬, ২০২১

কুড়িগ্রামের উপর দিয়ে বইছে তীব্র শৈত্য প্রবাহ

জানু ৩১, ২০২১

হিমালয়ের নিকটবর্তী উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় নেমেছে তীব্র ঠান্ডা। জেলায় আজ দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ৫.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে রাজারহাট আবহাওয়া অফিস।
তীব্র শৈত প্রবাহের কারণে কুড়িগ্রামের জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। ঘন কুয়াশার চাদরে ঢাকা পরেছে চারদিক। রাতভর ছিপছিপ বৃষ্টির মত ঝরছে শিশির। প্রচন্ড ঠান্ডাকে উপেক্ষা করে যারা কাজে বের হয়েছেন, তাদের অবস্থা এখন জুবুথুবু। প্রয়োজন ছাড়া খুব একটা বের হচ্ছে না মানুষ। ফলে কর্মহীন অবস্থায় রয়েছে শ্রমজীবী মানুষজন। অনেকেই খর-কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। তীব্র ঠান্ডা আর কুয়াশার কারণে পিছিয়ে যাচ্ছে বোরো আবাদ। হাসপাতালগুলোতে ভীড় জমছে শীতজনিত রোগীর সংখ্যা। ঠান্ডায় বিপাকে রয়েছে নারী, শিশু ও বৃদ্ধরা।
রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, কয়েকদিন আকাশ মেঘলা ছিলো। পরে দুই দিনের অব্যাহত বাতাসে সেই মেঘ সরে যাওয়ায় তাপমাত্রা কমে গিয়ে তীব্র শৈত্য প্রবাহের সৃষ্টি হয়েছে। রবিবার জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে পুরো জেলাজুড়ে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। যা ফেব্রুয়ারি মাসের চার তারিখ পর্যন্ত চলমান থাকার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা সামান্য ওঠা-নামা করলেও আগামী চারদিন পর্যন্ত তীব্র শীত ও ঘন কুয়াশা থাকবে।