• বৃহঃ. অক্টো ২২, ২০২০

শীঘ্রই চালু হচ্ছে ঠাকুরগাঁও রেশম কারখানা : রেশম বোর্ডের চেয়ারম্যান

অক্টো ১৩, ২০২০

ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাঁও: বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মুহাম্মদ আবদুল হাকিম বলেছেন শীঘ্রই চালু করা হবে বন্ধ থাকা ঠাকুরগাঁও রেশম কারখানাটি। বর্তমান সরকার উন্নয়ন বান্ধব। প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে কারখানাগুলো চালু করার। ঠাকুরগাঁও রেশম কারখানাটি চালুর লক্ষে নয় সদস্য বিশিষ্ট টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। তারা পরীক্ষা নিরিক্ষা করে ইসটিমেট দিলেই আমরা ই-টেন্ডার করবো। এর পর আমারা সব পন্য সরবরাহ করবো এবং যথা নিয়মে কাজ শুরু হবে। তারপর কারখানাটি চালু করা হবে।
সোমবার সকালে নয় সদস্যের টেকনিক্যাল কমিটি সহ তিনি কারখানা পরিদর্শনে আসেন এবং বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। এ সময় উস্থিত ছিলেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, অতিরিক্ত জেলা প্রশাসক নূর কুতুবুল আলমসহ আরো অনেকে।
প্রসঙ্গত, গত উনিশ বছর ধরে বন্ধ হয়ে আছে এই কারখানা। ১৯৭৭-৭৮ সালে আরডিআরএস নামে একটি বেসরকারি সংস্থা ঠাকুরগাঁও জেলার দুরামারি এলাকায় রেশম কারখানা স্থাপন করে। পরবর্তীতে লাভজনক প্রতিষ্ঠান হওয়ায় ১৯৮১ সালে কারখানাটি রেশম বোর্ডের কাছে হস্তান্তর করা হয়। তবে একটানা ২৬ বছরে কারখানাটি দুর্বল ব্যবস্থাপনার কারণে লোকসানের মুখে পড়ে। পর্যায়ক্রমে এই লোকসানের পরিমাণ গিয়ে দাঁড়ায় ছয় কোটি ৫০ লাখ টাকা। পড়ে লোকশানের অযুহাতে ২০০১ সালে কারখানাটি বন্ধ করে দেয়া হয়।