• রবি. অক্টো ২৫, ২০২০

পূজার আগে ত্বক ও চুলের যত্ন

সেপ্টে ১৬, ২০২০

পূজার সময় মানানসই পোশাকের পাশাপাশি সজীব এবং প্রাণবন্ত দেখানোর ওপর গুরুত্ব দেওয়া উচিত। আকাশের ভেসে থাকা সাদা সাদা গুচ্ছ মেঘ আর জমিনের কাশফুল জানান দিয়েছে শরতের কথা। শরতের এ আগমনের সঙ্গে সঙ্গে বছর ঘুরে হাজির হয়েছে শারদীয় দুর্গাপূজা। সনাতন ধর্মাবলম্বীদের এ প্রধান উৎসবকে কেন্দ্র করে ফ্যাশন সচেতনরাও খুঁজছেন পছন্দের পোশাক। মন মতো পোশাক পেয়েও যাচ্ছেন অনেকে, আবার অনেকে ব্যস্ত পোশাক খুঁজতে। কিন্তু পোশাক পরলেই তো হবে না, পূজার সকালে থাকতে হবে ফিট। পূজা আসতেও খুব বেশি দেরি নেই, তাই নিজের যত্ন নিয়ে পূজায় সবার মাঝে নিজেকে আলাদা করে উপস্থাপনের জন্য জেনে নেওয়া যাক ছোট্ট কিছু সহজ টিপস।
ত্বকের যত্ন:
কোমল মসৃণ মোলায়েম ত্বকের ব্যাপারে মেয়েরা খুব যত্নশীল। ত্বকের যত্নে শেষ প্রস্তুতি হিসেবে কিছু টিপস দেয়া হলঃ
– এই গরমে শরীরকে ডিহাইড্রেটেড হতে না দিয়ে স্কিন টোন টান টান রাখতে প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি খেতে হবে।
– রোদে পোড়া দাগ যেতে অনেক সময় লাগে বলে রোদে ছাতা নিয়ে বের হতে হবে এবং একটি ভালো ব্র্যান্ড এর সানস্ক্রিন ব্যবহার করতে হবে। রোদে পোড়া ত্বক কে মোলায়েম করতে ও দাগ ওঠাতে নিয়মিত কাঁচা টমেটোর রস এর সাথে মসুর ডাল বেটে মুখে মেখে ভালো করে শুকানো পর্যন্ত অপেক্ষা করে স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।
– চোখের নীচে কালো দাগ পুরো মুখের সৌন্দর্যটাকেই নষ্ট করে দেয়। পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করতে হবে। আর দাগ টাকে কিছুটা কমাতে শশা কুচি বা আলু কুচি দিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
– পূজার ৩/৪ দিন আগে পার্লারের ঝামেলা না করে বাসায় বসেই সুন্দর করে ফেসিয়াল করে নিতে পারেন। কোন রকম কেমিক্যাল ব্যবহার না করেও আজকাল বাসায় থাকা কিচেন টুলস দিয়েই ফেসিয়াল করা সম্ভব।
– ব্রণের সমস্যায় নিম পাতা বেটে সরাসরি মুখে লাগান, কিন্তু অ্যালার্জি থাকলে না করাই ভালো।
– কনুই বা হাঁটুর কালো দাগ সারাতে বেসন, দুধ, লেবু মিশিয়ে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। গাজর, শশা বেশি করে খান। গাজর ঠোঁটের কোণের কালো দাগ দূর করতে সাহায্য করে। যাই করুন না কেন ধৈর্য্য ধরে নিয়মিত করতে হবে। এতে ক্লান্তিও দূর হবে এবং ফ্রেশ লাগবে।
চুলের যত্ন:
লম্বা, ঘন কালো চুল পেতে কার না মন চায়? মেয়েরাও চুলের ব্যাপারে খুব সেনসিটিভ। কিছু ঘরোয়া সহজ কিছু কৌশল জেনে নেয়া যাক।
– লেবুর রস ও আমলকির রস একসাথে করে তেলের সাথে মিশিয়ে এক ঘণ্টা চুলে দিয়ে রাখতে হবে। তারপর শ্যাম্পু করুন। দেখবেন খুব নরম লাগছে আর গ্লেস দিচ্ছে।
– নারকেল তেল, অলিভ অয়েল একসাথে মিশিয়ে একটু গরম করে নিন। এবার তাতে একটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে তুলার সাহায্যে চুলের গোড়ায় ঘষে ঘষে মাখুন। কয়েক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।
– চুলে চিকচিকে ভাব আনতে পাকা কলা মেখে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল পুষ্টি পাবে ও শাইনি হবে।
– প্রোটিন ট্রিটমেন্ট চুলের জন্যে খুব দরকারি, মাসে অন্তত একবার প্রোটিন ট্রিটমেন্ট করা উচিত। একটি বাটিতে ডিম ফাটিয়ে সাদা অংশ নিন, তাতে ২/৩ চামচ টক দই নিন, তারপর এক চামচ মধু ও দুই চামচ ভিনেগার মিশিয়ে চুলে মেখে এক ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।
আরও কিছু বিষয় না বললেই নয়। ভাত কম খান, ভাতে কার্বোহাইড্রেট বেশি। এক কাপ ভাতের সাথে সবজি বেশি করে খান। এতে খিদেও মিটবে, চর্বিও কমবে। ফলমূল ও শাক সবজি চর্বি কাটে। প্রতিদিন দুই তিনটা করে ফল খান। টক দই ও শরীরের চর্বি কাটতে উপকারী। তাই টক দই সরাসরি বা শরবত বানিয়ে খেয়ে নিন। সর্বোপরি প্রচুর পানি পান করতে হবে। খেয়াল রাখবেন আপনার বেশভূষার দিকেও। এমন কাপড় পরবেন যা আপনার গায়ের রঙ, বয়স ও স্বাস্থ্যের সাথে মানিয়ে যায়। সবাইকে পূজার শুভ কামনা রইল।