• মঙ্গল. অক্টো ২৭, ২০২০

অক্টোবরেই খুলতে পারে রাজশাহীর প্রথম ফ্লাইওভার

সেপ্টে ১৬, ২০২০

দ্রুত এগিয়ে চলছে রাজশাহীর প্রথম ফ্লাইওভার নির্মাণ কাজ। কার্পেটিং ও অন্যান্য কাজ প্রায় শেষ।চলতি মাসেই শেষ হচ্ছে অবশিষ্ট অংশের নির্মাণ কাজ। তাই আশা করা হচ্ছে অক্টোবরেই খুলে দেওয়া হতে পারে রাজশাহীবাসীর প্রথম স্বপ্নের ফ্লাইওভার।  

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) সূত্রে জানা গেছে, ১৮৯ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে।

প্রকল্পটির আওতায় রাজশাহী-নওগাঁ মহাসড়কের আলিফ-লাম-মীম ভাটার মোড় থেকে ছোট বনগ্রাম, মেহেরচণ্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ কাজ প্রায় শেষের পথে। এর আওতায় মহানগরীর দু’টি মহাসড়কের পূর্ব-পশ্চিমমুখী ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার চার লেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে।  

প্রকল্পের আওতায় রাজশাহীর প্রথম ফ্লাইওভার নির্মাণ করছে রাসিক। ২০২ দশমিক ৫০ মিটারের ফ্লাইওভার এবং ১২০ মিটার দৈর্ঘ্যের র‌্যাম্প নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা।  

ফ্লাইওভারে বর্তমানে কার্পেটিং ও ব্লক বসানোর কাজ চলছে। আর কাজটির তদারকি করছেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি নির্মাণকাজের গুণগতমান ও অগ্রগতির সার্বিক খোঁজ-খবর রাখছেন এবং দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করার তাগিদ দিচ্ছেন।  

আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পটির নির্মাণকাজ শেষের কথা রয়েছে। ১৮৯ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর রাজশাহী-নাটোর সড়ক পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় রেলওয়ে ক্রসিংয়ের উপর র‌্যাম্পসহ ফ্লাইওভার নির্মাণ করছে রাসিক।

রাসিকের প্রধান প্রকৌশলী খন্দকার খায়রুল বাসার জানান, ২০২ দশমিক ৫০ মিটারের ফ্লাইওভার এবং ১২০ মিটার দৈর্ঘ্যের র‌্যাম্প নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা। প্রকল্পের আওতায় রাজশাহী-নওগাঁ মহাসড়কের আলিফ লাম মীম ভাটার মোড় থেকে ছোট বনগ্রাম, মেহেরচণ্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ কাজ প্রায় শেষ।  

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, এরই মধ্যে ৯৮ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজ এ মাসেই শেষ হবে। তাই মেয়াদের আগেই শেষ হচ্ছে রাজশাহীবাসীর স্বপ্নের ফ্লাইওভার।  

বাস্তবায়নাধীন এই প্রকল্পটির আওতায় মহানগরীর দু’টি মহাসড়কের পূর্ব-পশ্চিমমুখী ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার চার লেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে। এছাড়াও সড়কের দু’পাশে ফুটপাথ, একটি ব্রিজ, আটটি কালভার্ট, মিডিয়ান ও ট্রাফিক কাঠামো ইত্যাদি কাজ এরই মধ্যে শেষ হয়েছে।

সবকিছু ঠিক থাকলে এটি খুলে দেওয়ার জন্য দিনক্ষণ নির্ধারণ করবেন রাসিক মেয়র। এর পরই আনুষ্ঠানিকভাবে এই নির্মাণাধীন ফ্লাইওভার ও নতুন সড়কটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে বলেও জানান রাসিকের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী।

এ বিষয়ে প্রকল্প পরিচালক গোলাম মোর্শেদ বলেন, চলতি বছরের ডিসেম্বরে প্রকল্পের মেয়াদ শেষ হবে। প্রকল্পটির প্রায় ৯৮ শতাংশ কাজ এরই মধ্যে শেষ হয়েছে। চলতি মাসের মধ্যেই বাকি কাজ শেষ হবে।