• রবি. অক্টো ২৫, ২০২০

বিএসইসির উদ্যোগে বিশ্বসেরা বাংলাদেশের শেয়ারবাজার

সেপ্টে ১২, ২০২০

বাংলাদেশের শেয়ারবাজার গত আগস্ট মাসে বিশ্বের উন্নত দেশের বাজারগুলোকে পেছনে ফেলে সেরা পারফর্ম করেছে। বিএসইসির চেয়ারম্যানসহ নতুন কমিশনাররা দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন উদ্যোগের কারণে বাজার ঘুরে দাঁড়িয়েছে। 

ফলে রিটার্নের দিক দিয়ে বিশ্বের অন্যান্য দেশের বাজারকে পেছনে ফেলে শীর্ষ স্থানে উঠে এসেছে বাংলাদেশের শেয়ারবাজার।

দেশের স্বনামধন্য ব্রোকারেজ প্রতিষ্ঠান ব্র্যাক-ইপিএল স্টক ব্রোকারেজের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটি তাদের তথ্য-উপাত্ত ছাড়াও ব্লুমবার্গ ইন্টারন্যাশনালের সহযোগিতায় এই প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদনে দেখা গেছে, গত আগস্ট মাসে বাংলাদেশের শেয়ারবাজারে রিটার্ন ছিল ১৫ দশমিক ৮ শতাংশ, যা বিশ্বের অন্যান্য দেশের চেয়ে বেশি। রিটার্নের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল ভিয়েতনাম। দেশটির শেয়ারবাজারে রিটার্ন ছিল ১০ দশমিক ৪০ শতাংশ। এ তালিকায় তৃতীয় অবস্থানে ছিল রোমানিয়ার শেয়ারবাজার। দেশটির শেয়ারবাজারে রিটার্ন ছিল ৭ দশমিক ৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের মতো মহামারির কারণে বাংলাদেশের অর্থনীতির ওপর বেশ চাপ ছিল। আর এ পরিস্থিতিতে দেশের শেয়ারবাজারে লেনদেনও বন্ধ করে দেওয়া হয়। এর মধ্যে মে মাসে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম যোগ দেন। বাজারে লেনদেন চালু হওয়ার পর তার নেতৃত্বে নতুন কমিশন বাজারের জন্য বেশ কিছু ইতিবাচক উদ্যোগ নেয়।

পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে বিএসইসির চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশ ব্যাংকসহ সরকারের বিভিন্ন সংস্থা ও নীতিনির্ধারকদের সঙ্গে বিভিন্ন বিষয়ে সমন্বিত উদ্যোগ নেওয়া হয়েছে, সিকিউরিটিজ আইনের পরিপালনে কঠোর অবস্থান, সিকিউরিটিজ আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া, মন্দ আইপিও আবেদন বাতিল এবং ভালো কোম্পানির আইপিও অনুমোদন, নতুন পণ্য চালুর উদ্যোগ, অনলাইন মাধ্যমে সহজে প্রতিবেদন জমা দেওয়ার ব্যবস্থা। এর ফলে বাজারের প্রতি বিনিয়োগকারীসহ স্টেকহোল্ডারদের আস্থা বেড়েছে। বিএসইসির নেওয়া নানামুখী উদ্যোগের পর বাজারে তারল্য বেড়েছে। একইসঙ্গে দেশের ব্যাংকগুলোর এফডিআর সুদ হার কমেছে। এসব কারণে ধীরে ধীরে পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরেছে। 

এরই ধারাবাহিকতায় গত আগস্ট মাসে বিশ্বের অন্যান্য শেয়ারবাজারের চেয়ে সেরা পারফর্মারে পরিণত হয়েছে।