• অক্টোবর ২, ২০২২ ১০:২২ পূর্বাহ্ণ

সিডিডি’র উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে ক্যাফে ডায়ালগ

সেপ্টে ১২, ২০২২

স্টাফ রিপোর্টার:
কুড়িগ্রামে সিডিডি পিপিডিসিএইচপিএন্ডআর প্রকল্পের উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও সংশ্লিষ্ট কাজের সাথে সম্পর্কিত সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে এক ক্যাফে ডায়ালগের আয়োজন করা হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে কুড়িগ্রাম টিডিএইচ এ ক্যাফে ডায়ালগটি অনুষ্ঠিত হয়।
ক্যাফে ডায়ালগের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) খন্দকার মোঃ ফিজানুর রহমান।

ক্যাফে ডায়ালগটি সঞ্চালনা করেন, কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যান সংস্থার নির্বাহী পরিচালক মোঃ আসাদুজ্জামান ও সভাপতিত্ব করেন সিডিডি প্রকল্প ব্যবস্থাপক মোঃ তারেক আহমেদ।

উক্ত ডায়ালগে আরও উপস্থিত ছিলেন, আব্দুল মান্নান, ফিল্ড কর্ডিনেটর, জাকিয়া আক্তার, এ্যাডভোকেসি অফিসার, ১০ জন প্রকল্প শিক্ষানবিশসহ প্রতিবন্ধী ব্যক্তিগণ। আলোচনায় দুর্যোগের সময় প্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপদ স্থানে স্থানান্তর, আশ্রয়কেন্দ্রগুলোর অন্তর্ভুক্তিমূলক তথ্য প্রচার, ইউনিয়ন পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি কে আরও কার্যকর করা, ত্রাণ বিতরণে প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষভাবে গুরুত্ব দেয়া, যাত্রাপুর ইউনিয়নে উদ্ধার কাজে নৌকার ব্যবস্থা করা, সরকারি অবকাঠামোগুলো আরও কে প্রতিবন্ধীবান্ধব করা ইত্যাদি বিষয়গুলো তুলে ধরা হয়।

জানা গেছে, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ভেভলপমেন্ট (সিডিডি) ১৯৯৬ সাল থেকে দেশি বিদেশি সংস্থার সাথে প্রতিবন্ধী মানুষের অন্তর্ভুক্তিতা নিয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে কাজ করে আসছে। সিডিডি, সিবিএম এবং জিএফএফও’র, সহায়তায় কুড়িগ্রামের যাত্রাপুর ইউনিয়নে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তমূলক ঝুঁকি হ্রাস প্রকল্পের বাস্তবায়ন করেছে।

সিডিডি’র প্রকল্প ব্যবস্থাপক মোঃ তারেক আহমেদ বলেন, স্থানীয় সরকারের সাথে প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধী ব্যক্তিদের সংস্থার মধ্যে একটি একটি যোগাযোগ বৃদ্ধির একটি একটি মাধ্যম হচ্ছে এই ক্যাফে ডায়ালগ। আমরা আশা করি আলোচনার মাধ্যমে যেই পরামর্শ গুলো উঠে এসেছে, দুর্যোগ ঝুঁকি হ্রাসের কার্যক্রমগুলোতে সেগুলো অন্তর্ভুক্ত করা হলে প্রতিবন্ধী ব্যক্তিসহ অন্যান্য বিপদাপন্ন ব্যক্তিদের দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি পাবে। পাশাপাশি, সচেতনতামূলক কার্যক্রমে সিডিডি কিভাবে সরকারি প্রতিষ্ঠানকে সহযোগিতা করতে পারে সে লক্ষ্যে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।