• ডিসেম্বর ১, ২০২২ ৯:২৬ পূর্বাহ্ণ

নানা আয়োজনে ঠাকুরগাঁওয়ে বিশ্ব শিশু দিবস পালিত

অক্টো ৪, ২০২২

ঠাকুরগাঁও প্রতিনিধি:

”গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ, এই প্রতিপাদ্যকে সামনে রেখে” বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত হয়েছে । এ উপলক্ষ্যে ঠাকুরগাঁওয়ে শোভাযাত্রা, আলোচনা সভা, শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণসহ নানা কর্মসুচি পালিত হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী ঠাকুরগাঁও এর যৌথ উদ্যোগে সোমবার (৩ অক্টোবর) দিনব্যাপি জেলা প্রশাসক কার্যালয চত্বরে এসব কর্মসূচি পালন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান। অনুষ্ঠানে বাংলাদেশ শিশু একাডেমী ঠাকুরগাঁও এর প্রতিনিধি ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জবেদ আলী’র সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মির্জা তারেক আহমেদ বেগ, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়াউর রহমান, জেলা সাংস্কৃতিক কর্মকর্তা জাকির হোসেন, জাতীয় সাংবাদিক সংস্থা ঠাকুরগাঁও জেলা শাখার সাধারণ সম্পাদক ও অনলাইন জার্নালিষ্ট ফোরাম ঠাকুরগাঁও এর সভাপতি আসাদুজ্জামান আসাদ, ওয়ার্ল্ড ভিশনের বাংলাদেশের ঠাকুরগাঁও এপি ম্যানেজার লিওবার্ট চিসিম, ইএসডিও এর প্রতিনিধি শামীম আহমেদ প্রমুখ।

এসময় দিবসটি উপলক্ষ্যে শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান।

বক্তারা শিশুদের সার্বিক উন্নয়নে আরো বেশি গুরুত্ব দিতে শিশুদের অভিভাবক শিক্ষকসহ অন্যদের পরামর্শ দেন। এ সময় তারা শিশুদের নিজেদে আগামীদিনের জন্য নিজেদের দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহবান জানান । সে সময় শিশুদের উন্নয়ন ও বিকাশে একটি ভিডিও ডক্যুমেন্টরি দেখনো হয় বাংলাদেশ শিশু একাডেমী ঠাকুরগাঁও এর পক্ষ থেকে।

এর আগে দিবসটি উপলক্ষ্যে সোমবার (৩ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসক মাহবুবুর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসনের ও গণপুর্ত বিভাগের একটি দলসহ জেলা প্রশাসক কার্যালয চত্বর থেকে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ একপি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় গিয়ে মিলিত হয়।

এসময় জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, গণপূর্ত বিভাগের প্রকৌশলী, বিভিন্ন বিভাগের কর্মকর্তা, রাজনীতিক ব্যক্তিবর্গ, এনজিও কর্মী, সমাজসেবি, শিক্ষকবৃন্দ, অভিভাবক ও সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

পরে দিবসটি উপলক্ষ্যে চিত্রাঙ্কণ ও রচনা লেখা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। এর আগে দিনটি উপলক্ষ্যে ৩টি বিভাগে স্কুল ও কলেজ শিক্ষার্থী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে চিত্রাঙ্কণ ও রচনা লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।