• ডিসেম্বর ১, ২০২২ ৯:৪৬ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁওয়ে আর্লি স্পেশাল ফুল কপির মাঠ দিবস

অক্টো ১৯, ২০২২

মোঃ ইসলাম, ঠাকুরগাঁও-

কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ও উন্নত জাতের ফুলকপির চাষ বাড়াতে ঠাকুরগাঁওয়ে আর্লি স্পেশাল জাতের ফুল কপির মাঠ দিবস অনুষ্ঠিত হয়। সুনামধন্য বীজ কোম্পানি রফিক সীডস্ এর আয়োজনে বুধবার (১৯ অক্টোবর)

 বিকেলে ঠাকুরগাঁও জেলার সংলগ্ন দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার প্রাণনগর গ্রামের একটি ক্ষেতে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  রফিক সীডস্ এর ব্যবস্থাপনা পরিচালক ও স্বত্বাধিকারী রফিকুল ইসলাম রফিক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রফিক সীডস্ এর হেড অব বিজনেস মনিরুল ইসলাম মনির ও ম্যানেজার জহুরুল ইসলাম। 

 এতে সাবেক ইউপি সদস্য ও সমাজ সেবক আবদুল  এর সভাপতিত্বে বক্তব্য রাখেন  কৃষক ইব্রাহিম আলী, বেলাল হোসেন। এসময় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সমাজসেবক, কৃষিবিদ ও কৃষকেরা উপস্থিত ছিলেন। 

বক্তারা উন্নত জাতের ফুলকপি’র বীজ আর্লি স্পেশাল এর গুণাবলি ও গুণগত মান সকলের সামনে তুলে ধরেন। তারা জানান, আর্লি স্পেশাল জাতের কপি রফিক সীডস্ আমদানি করেছে বাংলাদেশে। এই কপি আগাম জাতের৷ এটি অন্যান্য জাতের চেয়ে লাভজনক  কপির জাত। এটি রোদ বৃষ্টি সহনশীল।  রোগ বালাই কম। অন্যজাতের চেয়ে দাম বেশি। গাছ মরে না, এর চারা টাপতে কম হয়। সেই সাথে ভালো ফলন হয় এবং ওজনেও বেশি হয় এ জাতের ফুলকপি।  

বক্তারা সকলকে এই আর্লি স্পেশাল জাতের ফুলকপি সকলকে চাষের জন্য উৎসাহিত করেন এ মাঠ দিবসে। এসময় রফিক সীডস্ এর হেড অব বিজনেস মনিরুল ইসলাম মনির কৃষকেদর মাঠে নিয়ে গিয়ে আর্লি স্পেশাল জাতের ফুলকপির গুণাবলী বুঝিয়ে দেন। সব শেষে আর্লি স্পেশাল জাতের ফুলকপি ভালো চাষ করায় দুইজন কৃষককে সম্মাননা স্বরূপ ক্রেষ্ট ও জায়নামাজ প্রদান করা হয় রফিক সীডস্ এর পক্ষ থেকে।