• সেপ্টেম্বর ৩০, ২০২২ ৬:৩৪ অপরাহ্ণ

কুড়িগ্রাম স্টেডিয়ামে স্কুলভিত্তিক দাবা প্রতিযোগীতা শুরু

আগ ২৯, ২০২২

স্টাফ রিপোর্টার:
‘হয়ে ওঠো আগামীর গ্রান্ডমাস্টার’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কুড়িগ্রাম স্টেডিয়ামে শুরু হয়েছে তিনদিনব্যাপী স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগীতা-২০২২। ‘মার্কস এ্যাক্টিভ স্কুল চেজ চ্যাম্প’ নামে এ খেলার আয়োজন করে জেলা ক্রীড়া সংস্থা। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং কুড়িগ্রাম জেলা পুলিশের সহযোগীতায় জেলার ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৪জন শিক্ষার্থী সুইসলীগ পদ্ধতিতে এ প্রতিযোগিতায় অংশগ্রহন করবে।
রবিবার সন্ধ্যায় খেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। এ সময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, পৌর মেয়র কাজিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম টুকু, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সাঈদ হাসান লোবান, অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, জেলা ক্রীড়া অফিসার আকরাম হোসেন প্রমুখ।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সাঈদ হাসান লোবান জানান, উদ্বোধনী দিন ৯টি দল অংশ গ্রহন করে। সুইস লীগ মানে সব দল সব দলের সাথে খেলার সুযোগ পাবে। এভাবে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হলেও চ্যাম্পিয়ন দল যাবে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগীতায়। অংশগ্রহনকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো-কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, খলিলগঞ্জ স্কুল এ্যান্ড কলেজ, কালেক্টরেট স্কুল এ্যান্ড কলেজ, কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়, রিভারভিউ উচ্চ বিদ্যালয়, রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম পুলিশ লাইন্স স্কুল এবং ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়।
জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, নেতৃত্বের ও বুদ্ধিমত্ত্বার বিকাশ এবং সুস্থ্য মানসিকতার আগামী ভবিষ্যৎ গড়তে সরকার স্কুল পর্যায়ে দাবা খেলাকে জনপ্রিয় করতে এ উদ্যোগ নিয়েছে। এতে সাড়া মিলছে ব্যাপক। মেধার বিকাশ ঘটছে তৈরী হচ্ছে আগামীর গ্রান্ডমাস্টার।
পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম বলেন, পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি। দাবা খেলা মেধা ও মননের বিকাশ ঘটাতে সহায়ক ভূমিকা রাখার পাশাপাশি মাদক ও সন্ত্রাসমুক্ত সমাজ গড়তে স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগিতা বিপ্লব ঘটাবে এমন বিশ^াস থেকে সারাদেশে পুলিশ কাজ করে যাচ্ছে।