• বৃহঃ. আগ ১১, ২০২২

কুড়িগ্রামে বন্যায় আগাম সাড়া প্রদান জরুরী প্রস্তুতির জন্য মহড়া

জুলা ৩০, ২০২২

স্টাফ রিপোর্টার:
অস্বাভাবিক বন্যা থেকে মানুষ, গবাদিপশু ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রি নিয়ে কিভাবে নিরাপদ স্থানে সড়ে যেতে হবে এবং উদ্ধার তৎপরতা ও আগাম প্রস্তুতি কিভাবে নেয়া যাবে তার উপর মহড়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে ব্রহ্মপূত্র নদ বেষ্ঠিত কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে এই মহড়া অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক দাতা সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এর আর্থিক সহযোগিতায় বাস্তবায়নকারী সংস্থা আরডিআরএস বাংলাদেশ ও যাত্রাপুর ইউনিয়ন পরিষদ যৌথভাবে মহড়ার আয়োজন করে। মহড়ায় গ্রামের নারী-পুরুষ, সংগঠনের স্বেচ্ছাসেবক, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থা কমিটির সদস্যবৃন্দ এবং কুড়িগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এতে অংশগ্রহন করে। এসময় শত শত মানুষ নদী তীরে দাড়িয়ে মহড়াটি উপভোগ করেন।
আয়োজক আরডিআরএস বাংলাদেশ’র কুড়িগ্রাম কর্মসূচি ব্যবস্থাপক তপন কুমার সাহা বলেন, বন্যার দুর্ভোগ থেকে স্থানীয় জনগোষ্ঠীকে কিভাবে নিরাপদ স্থানে সড়ে যেতে হবে তারই মহড়া দেখানো হয়েছ্।ে এর মাধ্যমে বন্যার আগাম প্রস্তুতি নিতে মানুষ আরো বেশি উদ্ভুদ্ধ হবে।
যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গফুর জানান, নতুন প্রজন্মের জন্য মহড়াটির প্রয়োজন ছিল। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও স্বেচ্ছাসেবকরা বন্যার সময় কিভাবে উদ্ধার তৎপরতা চালাবে তা মহড়ার মাধ্যমে দেখানো হয়েছে।
পরে আলোচনাসভায় বক্তব্য রাখেন ডব্লুউএফপি’র রংপুর সাব অফিসের প্রোগ্রাম এসোসিয়েট সাদেক আলী, যাত্রাপুর ইউপি চেয়ারম্যান আব্দুল গফুর, ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আলী আকবর, কুড়িগ্রাম আরডিআরএস’র কর্মসূচি ব্যবস্থাপক তপন কুমার সাহা প্রমুখ।