• অক্টোবর ২, ২০২২ ৯:৪৫ পূর্বাহ্ণ

কুড়িগ্রামে প্রশ্ন পত্র ফাঁসের ঘটনায় চার বিষয়ের পরিক্ষা স্থগিত

সেপ্টে ২১, ২০২২

স্টাফ রিপোর্টার:
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে চলমান এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের ঘটনায় চারটি বিষয়ের পরিক্ষা স্থগিত করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড।
বিষয়গুলো হলো গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান। এ তথ্য নিশ্চিত করেছেন কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার মোঃ ছামছুল আলম।
দিনাজপুর শিক্ষা বোর্ডের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের এসএসসি পরিক্ষার পরিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে জানানো হচ্ছে যে, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধিন ২০২২ সালের চলমান এসএসসি পরিক্ষার গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান বিষয়ের পরিক্ষা অনিবার্য কারণবসত স্থগিত করা হলো। স্থগিতকৃত বিষয়গুলোর পরিক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। তাছাড়াও অন্য সব বিষয়ের সকল পরিক্ষা রুটিন অনুযায়ী যথারিতি অনুষ্ঠিত হবে।
কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার মোঃ সামছুল আলম বলেন, কুড়িগ্রামে গতকাল প্রশ্ন পত্র ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সচিব স্যার এসেছেন। এসে ভুরুঙ্গামারীতে অসঙ্গতি পেয়েছেন। এ কারণেই কয়েকটি বিষয়ের পরিক্ষা স্থগিত করেছেন।
উল্লেখ্য কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রাসেল এসএসসি পরীক্ষার্থীদের ব্যাচ করে কোচিং করান। প্রশ্ন ফাঁসে তার সম্পৃক্ততা থাকতে পারে বলে সন্দেহ করছেন সংশ্লিষ্টরা। এ ঘটনায় কারা কারা জড়িত তা বের করতে তদন্ত শুরু করেছে পুলিশ ও গোয়েন্দারা।
একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ওই কেন্দ্রে উপজেলার পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। আর নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে পাইলট উচ্চ বিদ্যালয়ে। পরীক্ষা শুরুর বেশ কিছু সময় আগে প্রশ্নপত্রের ছবি তুলে তা কেন্দ্রের বাইরে পাঠানো হয়। পরে সেই প্রশ্নের হাতে লেখা কপি চুক্তি করা শিক্ষার্থীদের মাঝে বিলি করা হয়। এ ঘটনায় কেন্দ্র সচিবসহ দুই সহকারী শিক্ষককে আটক করা হয়েছে।