• অক্টোবর ২, ২০২২ ৯:২১ পূর্বাহ্ণ

কুড়িগ্রামে আটকের তিনঘন্টা পর দিনমজুরকে ফেরৎ দিল বিএসএফ

আগ ২০, ২০২২

স্টাফ রিপোর্টার:
কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে আটকের তিন ঘন্টা পর হাবিবুল ইসলাম (৪১) নামে এক বাংলাদেশী দিনমজুরকে ফেরৎ দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। অবৈধভাবে ভারতীয় সীমান্ত এলাকায় প্রবেশ করে দিনমজুরীর কাজ করতে গিয়ে শনিবার (২০ আগস্ট) সকাল ৮টার দিকে তাকে বিএসএফ আটক করে। পরে বিজিবি’র পক্ষ থেকে প্রতিবাদ জানানো হলে ওই দিনমজুরকে সকাল ১১টার দিকে ফেরৎ প্রদান করা হয়।
বিষয়টি নিম্চিত করেছেন লালমনিরহাট ১৫ বিজিবি’র অধীন গোরকমন্ডল ক্যাম্পের ক্যাম্প কমান্ডার মো. খলিলুর রহমান। আটক দিনমজুর হাবিবুল ইসলাম ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের সীমান্ত ঘেঁষা গোড়কমন্ডল কৃঞ্চানন্দ বকসী গ্রামের হাসমত আলীর ছেলে। জানা গেছে স্থানীয়দের অনেকেই গোপনে ভারতীয় অঞ্চলে গিয়ে দিনমজুরের কাজ করে আবার বিকেলে বাংলাদেশে ফেরৎ আসে।
সীমান্তবাসী ও বিজিবি সূত্রে জানা গেছে, দিনমজুর হাবিবুল ইসলাম শনিবার সকালে ভারতীয় সীমান্তের আন্তর্জাতিক মেইন পিলার ৯২৯এর নিকট দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। পরে সেখানে কোচবিহার জেলার দিনহাটা থানার মরাকুটি ভূরামপাকিস্থি এলাকায় ভারতীয় বাসিন্দা ফেলদেওয়ারের জেিমত দিনহাজিরায় পাট কাটতে যায়। এসময় ভারতীয় গিদালদহ ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যের সন্দেহ হওয়ায় তাকে আটক করে ক্যাম্পে নিয়ে যায়। এই ঘটনা মূহুর্তের মধ্যে ছড়িয়ে পরলে বিষয়টি গোড়কমন্ডল ক্যাম্পের বিজিবি কমান্ডারকে অবগত করে তার পরিবারের লোকজন। খবর পেয়ে দ্রুত ভারতীয় বিএসএফ সদস্যদের কাছে বাংলাদেশী দিনমজুরকে ফেরৎ দিতে মৌখিকভাবে জানায় বিজিবি। এ ঘটনার তিন ঘন্টা পর বেলা ১১টার দিকে ধৃত হাবিবুল ইসলামকে বিজিবি’র মাধ্যমে ফেরৎ প্রদান করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।
ঘটনার সত্যতা নিশ্চিত করে লালমনিরহাট ১৫ বিজিবি’র গোড়কমন্ডল ক্যাম্পের ক্যাম্প কমান্ডার মো. খলিলুর রহমান জানান, আটকের খবর পেয়ে সঙ্গে সঙ্গে দিনমজুরকে ফেরৎ চেয়ে বিএসএফ’র কাছে অনুরোধ জানালে তারা সাড়া দিয়ে তিন ঘন্টা পর আটক বাংলাদেশীকে দিনমজুরকে ফেরৎ প্রদান করে।