• জানুয়ারি ২৯, ২০২৩ ১১:৩৬ পূর্বাহ্ণ

ইউএস বাংলা সাহিত্য সম্মাননা পেলেন কবি ও সাংবাদিক আসাদুজ্জামান খোকন  

ডিসে ৩১, ২০২২

ভূরুঙ্গামারী ব্যুরো প্রধানঃ

ইউএস বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে কবি ও সাংবাদিক   আসাদুজ্জামান খোকনকে “কবিতায়” শ্রেষ্ঠ এডমিন সম্মাননা  স্মারক প্রদান করা হয়েছে। 

গত সোমবার  (২৬ শে ডিসেম্বর) বিকেলে    সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে   ইউ এস বাংলা সাহিত্য সম্মেলন কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক কবি – গুণীজন  সম্মাননা অনুষ্ঠান ২০২২ খ্রিঃ এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে  এই সম্মাননা  প্রদান করা হয়। সম্মাননা ক্রেস্ট হাতে তুলে দেন প্রধান অতিথি বাংলা একাডেমি  সাহিত্যে পুরস্কার প্রাপ্ত,  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবি ও মিডিয়া ব্যক্তিত্ব  রেজাউদ্দিন স্টালিন,বিশিষ্ট কবি ও সঙ্গীতজ্ঞ  সুরজিৎ পাল (কোলকাতা), বিশিষ্ট কবি ও শিক্ষাবিদ- অধ্যক্ষ কালাম আজাদ। 

অনুষ্ঠান দুটি পর্বে ছিলো পথম ও দ্বিতীয়  পর্ব যথাক্রমে বিশিষ্ট দানবীর শিক্ষানুরাগী- ড. সৈয়দ রাগীব  আলী ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী অনুষ্ঠানের উদ্বোধন করেন। 

সভাপতিত্ব করেন    ইউ এস  বাংলা সাহিত্য সম্মেলনের প্রতিষ্ঠাতা সভাপতি আন্তর্জাতিক কবি ও সংগঠক  শাহ্ মোঃ সফিনূর। 

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপিকা ও কবি ও সংগঠক অধ্যাপক  জাহানারা রেখা।

এসময় উপস্থিত ছিলেন প্রথম পর্বের প্রধান অতিথি  বিশিষ্ট কবি,  গবেষক ও সম্পাদক- মাহমুদুল ইসলাম নিজামী, ও বিশেষ অতিথি ছিলেন   বিশিষ্ট কবি ও শিক্ষাবিদ- অধ্যক্ষ ড. শেখ কামাল উদ্দিন (কোলকাতা),কবি উপন্যাসিক গল্পকার-  নজরুল ইসলাম বাঙালী, আন্তর্জাতিক আবৃত্তি  শিল্পী-টিটো মুন্সি (বাঁশরী),বাংলা একাডেমি  উপ-পরিচালক- ইমরুল ইউসুফ ঢাকা, বিশিষ্ট কবি ও ছড়াকার- আতিক হেলাল। বিশিষ্ট কবি ও সংগঠক- ড.আবু তাহের, বিশিষ্ট সঙ্গীতজ্ঞ ডা.মো.জহুরুল ইসলাম অচিনপুরী, 

জাগ্রত ব্যবসায়ি ও জনতা  কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান- শিহাব রিফাত  আলম,বিশিষ্ট কবি ও শিক্ষাবিদ- অধ্যক্ষ মনোজিৎ রায় (ভারত),হাসন গবেষক- প্রপৌত্র  সামারীন দেওয়ান হাসন রাজা, আইন বিশেষজ্ঞ – ড.শরিফ সাকি, কবি ও শিক্ষাবিদ-অধ্যক্ষ জাহিদুল ইসলাম, কবি ও শিক্ষাবিদ- অধ্যক্ষ এম এ মতিন, বিশিষ্ট কবি ও সম্পাদক অগ্নিশিখা (ভারত), বিশিষ্ট কবি ও শিক্ষাবিদ- অধ্যক্ষ মনোজিৎ রায় (ভারত), বিশিষ্ট কবি- আরণক্য বসু (ভারত), বিশিষ্ট শিক্ষাবিদ-অধ্যাপক আহবাব খান,বীর মুক্তিযোদ্ধা সাবেক জেলা প্রশাসক-মতিয়ার রহমান, বাঙালী সাংস্কৃতিক ব্যক্তিত্ব- ডা.পার্থ সারথি মুর্খাজী, বিশিষ্ট কবি ও গবেষক দিনুল ইসলাম বাবলু। কবি ও শিক্ষাবিদ নাজমুল আনসারী,বিশিষ্ট কবি ও বীর মুক্তিযোদ্ধা- আখম সিরাজুল ইসলাম, বিশিষ্ট কবি ও সমাজ সেবক-চৈতালি দাস মজুমদার,সুজাতা দাস, নীলাক্ষী সরকার অনুরাধা (ভারত), us বাংলা সাহিত্য সম্মেলনের সভাপতি- মোশারফ হোসেন মুছা ও সাধারণ সম্পাদক-লুথফর রহমান তারেক প্রমুখ। 

উল্লেখ্য এই মিলন মেলায় দেশ ও দেশের বাইরের চার শত  কবি ও গুনীজন অংশ গ্রহণ করেন।  তাঁদের মধ্যে  সম্মানা পুরস্কার শতাধিক কবি ও গুণীজনকে প্রদানসহ  বাকি সকলকে উত্তরীয় ও সার্টিফিকেট  প্রদান করা হয়েছে।